+8801711358963        nomanibsl@gmail.com

লক্ষ ও উদ্দেশ্য

 

জাতি,ধর্ম, বর্ণ ও দলমত নির্বিশেষে নিম্নে বর্নিত  কর্মসূচী বাস্তবায়নে ফাউন্ডেশন    কাজ করে যাবে।

কর্মসূচীঃ-

১.  দরিদ্র শ্রেনীর মানুষের হিতকর কর্মকান্ড পরিচালনা।

২. দরিদ্র শ্রেণীর মানুষের দাতব্য কর্মকান্ড পরিচালনা করা।

৩. গরীব, দুঃস্থ জনগনকে বাস্তব সম্মত সকল প্রকার জনহিতকর সহযোগিতা প্রদান করা।

৪.ছিন্নমুল, গরীব, কর্মজীবি শিশু, পথশিশু, অসহায় ছেলে মেয়েদের প্রাথমিক শিক্ষা, গণশিক্ষা

ও   উপানুষ্ঠানিক  প্রাথমিক  শিক্ষার ব্যবস্থা করা ।

৫. অভাব গ্রস্থ, দুঃস্থ  জনগনের জন্য খাস জমি এবং পতিত জমি  বরাদ্দ নিয়ে বাড়ীঘর নির্মানে সহযোগিতা করা।

৬. দুর্ভিক্ষ, মহামারী, খড়া, ভূমি ক্ষয়, ভূমিকম্প, প্রাকৃতিক দুর্যোগ, সিডর, আইলা, সুনামি ও বন্যা কবলিত মানুষের   জন্য    ত্রাণ ও পূণর্বাসন প্রকল্প  গ্রহন করা।

৭. কর্মমূখী কাজে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে যে কোন প্রকার বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করা ,জঙ্গীবাদ বিরোধী সভা ,সেমিনার করা।

৮. দেশের ইতিহাস, দুঃ¯প্রাপ্যতা/পুরাতন পান্ডুলিপি,লোকগীতিসহ পুঁথি সংগ্রহ করে উহা প্রকাশ করা ।

৯. শিক্ষা ও কারিগরি শিক্ষা কার্যক্রম উন্নয়ন ও সম্প্রসারনের জন্য গণশিক্ষা, প্রশিক্ষণ সেন্টার, উপানুষ্ঠানিক শিক্ষা কেন্দ্র, পাঠাগার, স্কুল,   কিন্ডার গার্টেন,  কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা।

১০. ধর্মীয় বিষয় সম্প্রসারণের জন্য মসজিদ, মাদ্রাসা, ইয়াতিম খানা,গীর্জা, মন্দির, উপাসনালয় স্থাপন করা।

১১. মানুষের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য দাতব্য হাসপাতাল, মেডিকেল কলেজ প্রতিষ্ঠা এবং  স্বাস্থ্য পরিচর্চা কেন্দ্র স্থাপন, পরিবার পরিকল্পনা কেন্দ্র, স্যাটেলাইট ক্লিনিক, টিকাদান,ব্লাড ডোনেট, ব্লাড ডোনেশন ক্যাম্প, চক্ষু শিবির ,মা ও শিশু স্বাস্থ্য, ফ্রি স্বাস্থ্যসেবা ক্যাম্পের কর্মসূচী গ্রহন করা।

১২.  মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য  আর্সেনিকমুক্ত বিশুদ্ধ পানি সরবরাহ, স্বাস্থ্য পরিচর্চা কার্যক্রম এবং স্যানিটেশন প্রকল্প গ্রহন করা।

১৩.দেশের  সাহিত্য, সাংবাদিকতা,পত্র-পত্রিকা,ভাষা, কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য  উন্নয়নে কাজ করা।

১৪. প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে পরিবেশ সংরক্ষণে বৃক্ষরোপন অভিযান, সামাজিক বনায়ন, জীবজন্তু, পশু পাখি নিয়ে গবেষণা ও প্রজনন বৃদ্ধির কর্মসূচী গ্রহণ করা।

১৫. পরিবেশের ভারসাম্য রক্ষনাবেক্ষণ, উন্নয়ন ও সংরক্ষণে বনায়ন, অরন্য নিধন রোধ, বায়ু মন্ডল সংরক্ষণ, খরা মরুকরন প্রতিরোধ, টিলা/পাহাড়ের টেকসই উন্নয়ন, টেক-সই কৃষি ব্যবস্থাপনা ও পল্লী উন্নয়ন, জীব বৈচিত্র সংরক্ষণ, জীব-বৈচিত্রের পরিবেশ সম্মত ব্যাবস্থাপনা, সমুদ্র-নদনদী ব্যাবস্থাপনা ও সুরক্ষা, মিঠা পানির ব্যাবস্থাপনা ও সংরক্ষণ, বিষাক্ত রাসায়নিক দ্রব্য ও অবৈধ অনুপ্রবেশ রোধ এবং নিরাপদ ব্যবহার, জাহাজ ভাঙ্গা সহ বিপদজনক বর্জ্য (ই-বর্য্যসহ) প্রবেশ রোধ ও ব্যাবস্থা, কল-কারখানা যথাযথ প্রতিকার ব্যাবস্থাপনা তৎপরিকল্পিত নির্মানাধীন কালো ধোঁয়া রোধ, রাসায়নিক দুষনমুক্ত পরিবেশ সংরক্ষণ ইত্যাদি প্রচার, জনমত সৃষ্টি, এডভোকেসী, সভা-সেমিনার, জন নিরাপত্তা মূলক কমৃসূচী পালন ও প্রয়োগে আইনী ব্যবস্থা গ্রহণ,পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা,সভা, র‌্যালী ও সেমিনার করা।

 

১৬.       কুটির শিল্প, হস্ত শিল্পে দক্ষতা বৃদ্ধি এবং এই শিল্পের  উন্নয়নে কাজ করা।

১৭.         অনাথ, অসহায়, বৃদ্ধ-বৃদ্ধা, এতিম, দুঃস্থ, প্রতিবন্ধী, পথ শিশু, মাদকাসক্ত, বেকার, পঙ্গু, মুক্তিযোদ্ধাদের পূনর্বাসন করা।

১৮.       প্রতিবন্ধী নর-নারী ও শিশুদের সাধারণ ও কারিগরি শিক্ষা প্রদান।

১৯.        শিশু শ্রম বন্ধ, শিশু কিশোর পাচার রোধ, শিশু কিশোর অপরাধীদের আইনী সহায়তা, ছিন্নমূল এতিম শিশুদের সাধারণ  শিক্ষা ও কারিগরি শিক্ষা প্রদান করা।

২০.   এফ এফ এল বিডি ফাউন্ডেশন দেশের উন্নয়নের সঠিক তথ্য ও কার্য্যক্রম প্রকাশের লক্ষ্যে সরকারী বিধি মোতাবেক পত্রিকা,অনলাইন নিউজ পেপার, বুলেটিন, সাময়িকি ম্যাগাজিন, সংবাদ চিত্র,ওয়েব,এ্যাপস, ভিডিও, ডকুমেন্টারী ফিল্ম ইত্যাদি প্রকাশ ও প্রচারের ব্যবস্থা করা।

২১.গরু-ছাগল, হাসঁমুরগী, গবাদীপশু পালন ও মৎস চাষ উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা।

২২. জ্ঞান, বিজ্ঞান, তথ্য, প্রযুক্তি ও দক্ষতা বৃদ্ধির কার্যক্রম সম্প্রসারণ ও উন্নয়ন করা।

২৩. সাহিত্য, ক্রিড়া,কলা ও চারুকলা বিকাশ ঘটানোর লক্ষ্যে গবেষনাধর্মী প্রকল্প গ্রহন করা।

২৪. কৃষি বিষয়ক গবেষনা, সার, বীজ সরবরাহ ও  উৎপাদন বৃদ্ধি কার্যক্রম সম্প্রসারনের লক্ষ্যে কাজ  করা।

২৫. যে কোন মানবিক বিপর্যয়ে সহায়তা প্রদান করা এবং বৈজ্ঞানিক, সামাজিক গবেষনা কর্ম পরিচালনা

করা ও সকল সামাজিক – মানবিক কর্মকান্ড করা।

২৬.   বেকার যুব-যুবতীদের দক্ষতা বৃদ্ধি ও নৈতিকতা উন্নয়ন এবং এইচ আইভি এইডস, মাদক প্রতিরোধে কাজ করা ।

২৭. যৌতুক, বাল্যবিবাহ, নারী নির্যাতন, এসিড নিক্ষেপ, নারী পাচার, ইভটিজিং রোধে কাজ করা  দুঃস্থ নারীদের আইনি  সহায়তা প্রদান করা।

২৮.       সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে এবং এককভাবে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যে কোন বিষয়ে আলোচনা সভা, র‌্যালি, সেমিনার, গোল টেবিল বৈঠক, পথ নাটক, মঞ্চ নাটক, নাটক প্রদর্শন,বনভোজন, উঠান বৈঠকের আয়োজন করা।

২৯.মানব উন্নয়নে অংশিদারিত্বের বিধান, প্রবতন, শ্রমিক ও ট্রেড ইউনিয়ন, শিল্প বানিজ্যের সম্প্রসারন,  দেশের স্বার্থ  সংরক্ষনে ট্যারিফ বিশ্লেষণ।

৩০.জাতীয়, আন্তর্জাতিক ও অন্যান্য দিবস পালন ও সংরক্ষণ করা।

Sharing is caring!

নোটিশ

আমাদের ফেসবুক পাতা